বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ(বিডা) এর ওয়ান স্টপ সার্ভিস লিংকঃ https://bidaquickserv.org/
ভবিষ্যৎ পরিকল্পনাঃ
পবিস অর্থায়নে মিনি ঠিকাদার দ্বারা বিদ্যমান ও নির্মাণাধীন গ্রীড উপকেন্দ্র ২২টি নতুন ৩৩কেভি ফিডার নির্মাণ করা এবং ১৯ টি ৩৩কেভি ফিডারের বিদ্যমান #৪৭৭ এমসিএম তার পরিবর্তন করে #৬৩৬ এমসিএম তার স্থাপন করা হবে। ফলে বিদ্যমান ফুললোড/ওভারলোড ফিডার সমূহের লোড বিভাজন হবে ও সিস্টেম লস হ্রাস পাবে এবং গ্রাহক প্রান্তে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহসহ গ্রাহক সন্তোষ্টি বৃদ্ধি পাবে
গ্রাহকের লোড চাহিদা পুরনের লক্ষ্যে পর্যায়ক্রমে পবিস অর্থায়ন/প্রকল্পের আওতায় ২৪টি নতুন উপকেন্দ্র নির্মাণ করা হবে। বর্ণিত উপকেন্দ্র সমুহ চালু হলে ক্রমবর্ধমান গ্রাহকের চাহিদা পূরন ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।
ঢাকা পবিস-১ এর আওতাধীন এলাকায় নতুন নতুন শিল্প সংযোগ হওয়ায় অত্র এলাকায় মির্জাপুর, নবীনগর ও কাশিমপুর ৩টি গ্রীড উপকেন্দ্র নির্মানের কাজ চলমান রয়েছে। নির্মাণাধীন মির্জাপুর ও নবীনগর গ্রীড উপকেন্দ্র এবং বিদ্যমান কড্ডা, সাভার ও ধামরাই গ্রীড উপকেন্দ্র থেকে মোট ০৯ টি ৩৩ কেভি ফিডার পবিস নিজস্ব অর্থায়নে নির্মানের কাজ চলমান রয়েছে এবং ০৫টি কার্যাদেশ প্রদান করা হয়েছে । ইহা ব্যাতীত পবিসের বিদ্যমান উপকেন্দ্র সমুহের ১১ কেভি ফিডার সমুহ যাতে ওভারলোড না হয় সে জন্য নতুন নতুন ১১ কেভি ফিডার নির্মান পূবক লোড বিভাজন করা হচ্ছে/পরিকল্পনা আছে। এ সমস্ত লাইন এবং উপকেন্দ্র নির্মান সম্পন্ন হলে অত্র সমিতির সিষ্টেম লস পর্যায়ক্রমে হ্রাস করা সম্ভব হবে।
আউটডোর উপকেন্দ্র সমূহ (১৮টি) পুরাতন এবং জরাজীর্ণ অবস্থায় থাকায় পবিসের নিজস্ব অর্থায়নে (১২টি) ইনডোর/জিআইএস উপকেন্দ্র করার কাজ প্রক্রিয়াধীন আছে এবং ঢাকা-ময়মনসিংহ/কেএফসি প্রকল্পের আওতায় (০৬টি) ইনডোর/জিআইএস করা হবে।
অত্র পবিসের সকল ৩৩ কেভি লাইন আন্ডার গ্রাউন্ড করার বিষয়ে পরিকল্পনা আছে। সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক প্রতিনিয়ত মহাসড়কের প্রশস্ততা বৃদ্ধি করায় রাস্তার পাশে বিদ্যমান ওভারহেড লাইন স্থানান্তর করার প্রয়োজন হয়। পরিকল্পনা মাফিক আন্ডার গ্রাউন্ড লাইন নির্মাণ করা হলে বিদ্যুৎ বিভ্রাট কমানো সহ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস